সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৬:৩৪ পূর্বাহ্ন

ভালুকায় ধানের ভেতরে চাল নেই!

রিপোটারের নাম / ৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯

ভালুকা প্রতিবেদক:
ভালুকা উপজেলার গোয়ারী গ্রামের ধলি বিলের বোরো ক্ষেতগুলো দূর থেকে দেখলে মনে হয় সোনা রাঙা ধান দোল খাচ্ছে। যেন অপরূপ সৌন্দর্যে ভরে গেছে বিলের ধান ক্ষেত। যেদিকে চোখ যায় শুধু বোরো ধান ক্ষেত আর ধান ক্ষেত। এলোমেলো হাওয়ায় দুলছে ধান ক্ষেত। বাতাসে একই তালে মাথা দুলাচ্ছে। যেন শিল্পীর তুলিতে আঁকা নিখুঁত ছবি।
অথচ সেই সৌন্দর্য কাছে গেলেই ম্লান হয়ে যাবে। কেননা দূর থেকে দেখা যাওয়া সোনা রাঙা ধানগুলোর ভেতরে চাল নেই। চাল বিহিন সাদা চিটায় ভরা শিষ শুকিয়ে নিচের দিকে ঝুকে আছে।
মরে যাওয়া ধানক্ষেতগুলোর মধ্যে চার একর জমির মালিক উপজেলা কৃষকলীগের সভাপতি আহসান হাবিব মোহন। তার মরে যাওয়া ধানক্ষেতগুলোর বর্গা চাষী জুয়েল, মেহেদী হাসান আরো কয়েকজন কৃষক।
জমির মালিক আহসান হাবিব মোহন জানান প্রায় ৪ একর জমি তিনি ওই এলাকার জুয়েল ও মেহেদী সহ কয়েকজন কৃষকের কাছে বর্গা দিয়েছেন। ক্ষেতের ফসল নষ্ট হওয়ার তিনি অর্থনৈতিক ভাবে যথেষ্ট ক্ষতির সম্মুখীন হবেন।
কৃষকেরা জানান, তারা নানা রকম ওষুধ প্রয়োগ করেও কোন প্রতিকার পাননি।
এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নূর মোহাম্মদ দাবী করে জানান চলতি মৌসুমে ১৮ হাজার ৪৩৫ হেক্টর জমিতে বোর আবাদ হয়েছে। আবহাওয়া জনিত কারনে কিছু কিছু এলাকায় ব্লাষ্ট দেখা দিলেও ধানের মরগ ও বালাই নিয়ন্ত্রনে আছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ

আমাদের পরিবার

প্রকাশনা সম্পাদক :আব্দুছ ছালাম সবুজ প্রধান সম্পাদক:মোহাম্মদ আজাহারুল হক সম্পাদক:এস, এম, মোমতাজ উদ্দিন যুগ্ম সম্পাদক :রোবেল মাহমুদ বার্তা সম্পাদক:ফরিদুল আলম সজীব মফস্বল সম্পাদক:সারুয়ার ফরাজী নির্বাহী সম্পাদক:আনিন চিপ রিপোটার:লিয়াকত আলী