Home আমার বাংলা গৌরীপুরে পিঠা উৎসবে শতাধিক পিঠার সমাহার

গৌরীপুরে পিঠা উৎসবে শতাধিক পিঠার সমাহার

ময়মনসিংহ প্রতিবেদক:
হরেক রকমের পিঠার সমাহার। বিবিয়ানা, হৃদয় হরণ, মতিচোর, লবঙ্গ, প্রোটিন, দোল্লা, মেরা, চিতই, নকসী, গোলাপ কলি, দুধপুলি, নারিকেল তালিকায় কী নেই।
গ্রামবাংলার হরেক রকমের পিঠাপুলি নিয়ে বসেছিল পিঠা উৎসব। বৃহস্পতিবার ময়মনসিংহের গৌরিপুরে দিনব্যাপী এই উৎসব হয়। আগত দর্শনার্থীরা পিঠা পরখ করে দেখেছেন। কেউ কেউ নিয়েছেন স্বাদও।
গৌরীপুর পৌর শহরে সাদেক মেমোরিয়াল কিন্ডার গার্টেন অ্যান্ড স্কুলে প্রতিবছর আয়োজন করা হয়ে থাকে পিঠা উৎসব। বরাবরের মতো এবারো আয়োজন করা হয়েছে এমন পিঠা উৎসবের।
বৃহস্পতিবার সকাল ১০টায় এ পিঠা উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারহানা করিম। এসময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
সকাল থেকে এ পিঠা উৎসবের স্টলগুলোতে ছিল স্থানীয় লোকজনসহ কিশোর-কিশোরীদের উপচেপড়া ভিড়। দুপুরের আগেই সব স্টলের পিঠা প্রায় বিক্রি হয়ে যায়। স্টলগুলোতে সাজানো ছিল বিবিয়ানা, হৃদয় হরণ, মতিচোর, লবঙ্গ, প্রোটিন, দোল্লা, মেরা, চিতই, নকসী, গোলাপ কলি, দুধপুলি, নারিকেল, ডিমপাকন, সাজনকসী, ডিমসুজি, সাজ, গুলি, ঝিনুক, মালপোয়া, লাডু, সিরিজ, মাংস রুটি, ভাপা, দুধ চিতই, পাঁপড়ী, খেজুর, সমেচা, মসলা, তেজপাতা, রসপাকন, পাটিসাপটা, ফুল, খাজা, বিস্কুট, চেপা, কেক, নকসী, পাক্কন, তেহুরী, রাজদোল্লা, মড়ল লাঠি, কলার সেমাই, শালুকপাতা, ঝাল, তাল, বেনী, খিলী, মাছ, মিষ্টি জাম, কামরাঙ্গা, নৌকা, পাতা বাহারসহ নানা রকমের পিঠা। পিঠা উৎসবে এসব বাহারি পিঠার পসরা সাজিয়ে বসেন ওই স্কুলের শিক্ষার্থীদের নারী অভিভাবকরা।
সাদেক মেমোরিয়াল কিন্ডার গার্টেনের পরিচালক পৌর কাউন্সিলর মো. আব্দুল কাদির বলেন বাঙালির ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি আমাদের নতুন প্রজন্মকে বিভিন্ন ধরনের পিঠা সম্পর্কে পরিচিতির জন্যই তাদের এ আয়োজন। প্রতিবছর জানুয়ারি মাসে তারা এ পিঠা উৎসবের আয়োজন করে থাকেন।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

বিধ্বস্ত লেবাননের পাশে দাঁড়াতে চশমা নিলামে তুলবেন মিয়া খলিফা।

বিদেশ ডেস্কঃ লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণে স্তম্ভিত পুরো বিশ্ব। এ ধ্বংস…