সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:০৪ পূর্বাহ্ন

চাঁদে অবতরণ করেছে চীনের তৈরি চন্দ্রযান চ্যাং’ই-৫।

রিপোটারের নাম / ৪৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

বিদেশ ডেস্কঃ

সম্প্রতি সফলভাবে চাঁদে অবতরণ করেছে চীনের তৈরি চন্দ্রযান চ্যাং’ই-৫। এই সফল অভিযানের পাশাপাশি আরো একটি বিষয় সাড়া ফেলেছে দেশটিতে। তিনি হলেন ২৪ বছর বয়সের নারী ঝৌ চেংয়ু। তিনি এই চন্দ্রাভিযানের একজন ‘স্পেস কমান্ডার’ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এই অভিযানে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ঝৌ চেংয়ুকে নিয়ে দেশটির সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা হয়েছে। চীনের ওয়েনচ্যাং স্পেসক্রাফট উৎক্ষেপণ এলাকার স্পেস কমান্ডারদের মধ্যে সবচেয়ে ছোট ঝৌ। কিন্তু তার কাজই তাকে এই সম্মাননা এনে দিয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে ২৩ নভেম্বর চ্যাং’ই-৫ অভিযানের সাফল্যের জন্য ঝৌ চেংয়ুকে গুরুত্বপূর্ণ নারীদের একজন বলে উল্লেখ করা হয়। সামাজিক মাধ্যমে তার মেধা ও বুদ্ধিমত্তার প্রশংসা করা হচ্ছে। অনেকেই আবার ঝৌয়ের সাফল্য তুলনা করে কৌতুক করে লিখছেন- ‘কি করলাম জীবনে।’

চীনের গুইঝু প্রদেশের বাসিন্দা ঝৌ। তাকে নিয়ে এতো মাতামাতি হলেও সেই দিকে খেলায় নেই ঝৌয়ের। এমনকি গণমাধ্যমে সাক্ষাৎকারের জন্য অনেক অনুরোধ জানানো হলেও তাতে রাজি হননি তিনি। কারণ, তিনি চান না, তার কাজের পথে এই খ্যাতি কোন বাধা হয়ে দাঁড়াক।

গত সাত বছরে চীনের তৃতীয় সফল অভিযান হলো চ্যাং’ই-৫ চন্দ্রাভিযান। গত ১ ডিসেম্বর নমুনা সংগ্রহ করতে চাঁদের অদেখা পৃষ্ঠে নামে এই মহাকাশযান। ঝৌ এই অভিযানে ‘রকেট-সংযোগ সিস্টেমের’ দায়িত্বে ছিলেন। পুরো অভিযানের সাফল্যের জন্য এই বিষয়টিকে খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়।

সূত্র : বিবিসি


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ

আমাদের পরিবার

প্রকাশনা সম্পাদক :আব্দুছ ছালাম সবুজ প্রধান সম্পাদক:মোহাম্মদ আজাহারুল হক সম্পাদক:এস, এম, মোমতাজ উদ্দিন যুগ্ম সম্পাদক :রোবেল মাহমুদ বার্তা সম্পাদক:ফরিদুল আলম সজীব মফস্বল সম্পাদক:সারুয়ার ফরাজী নির্বাহী সম্পাদক:আনিন চিপ রিপোটার:লিয়াকত আলী