সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের বার্ড কলেজকে ৪২ কোটি দিলেন এক বাংলাদেশি।

রিপোটারের নাম / ২৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

বিদেশ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের বার্ড কলেজকে ৪২ কোটি ৩৮ লাখ টাকা দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ব্যবসায়ী মোস্তাফিজ শাহমোহামেদ। এই টাকা ‘উপহার’ হিসেবে দিয়েছেন তিনি। দেশটির নিউইয়র্ক শহরের ৯০ কিলোমিটার উত্তরে এই ঐতিহ্যবাহী কলেজটি অবস্থিত।

বাংলাদেশ থেকে ১৭ বছর বয়সে বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন মোস্তাফিজ। এই কলেজে ভর্তি হয়ে খুঁজে পান জীবনের নতুন পথ। মোস্তাফিজের ৯৭’ ব্যাচের সহপাঠী ভারতীয় বংশোদ্ভূত অর্চনা শ্রীধর গণমাধ্যমের কাছে এই তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে অর্চনা জানান, আমাদের মাতৃস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে দক্ষিণ এশিয়ার কোনো সহপাঠী এমন উপহার দিয়েছে। এটি ভাবতেই ভালো লাগছে।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, এই অর্থ দিয়ে তারা নতুন শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করবেন। কলেজের প্রেসিডেন্ট লিওন বটস্টেইন বলেন, মোস্তাফিজের উপহার স্মরণীয় হয়ে থাকবে। আমাদের জন্য এটি অনুপ্রেরণার। আশা করছি তার এই উপহার অন্য সাবেক শিক্ষার্থীদের এগিয়ে আসতে উৎসাহিত করবে।

কলেজের বিবৃতিতে মোস্তাফিজ বলেন, আমার ওপর বার্ডের গভীর প্রভাব আছে। আমি এই কলেজেরই প্রোডাক্ট। বার্ড শুধুমাত্র আমার ব্যক্তিগত এবং বৃদ্ধিবৃত্তিক উন্নতিতে সহায়তা করেনি, আমাদের সভ্যতার সর্বোত্তম মূল্যবোধগুলোরও প্রতিরূপ দিয়েছে।

তিনি আরো বলেন, বার্ড সব সময় সময়ের চেয়ে এগিয়ে থাকে। প্রতিষ্ঠানটির বৃত্তির কারণেই আমি কিশোর বয়সে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে আসতে সক্ষম হই। বার্ডকে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেখতে চাই। নতুন অধ্যায়ের সঙ্গী হতে চাই।

মোস্তাফিজ বাংলাদেশিদের নিকট তেমন অপরিচিত নন। তবে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক খাতের স্বনামধন্য এক ব্যক্তি। আমুর ইকুইপমেন্ট ফাইন্যান্সের চেয়ারম্যান এবং সিইও তিনি। ব্যবসায়িক অর্থনৈতিক খাতে বিনিয়োগের লক্ষ্যে ২০০৮ সালে এই প্রাইভেট ইনভেস্টমেন্ট ফার্ম প্রতিষ্ঠা করেন তিনি। বার্ড কলেজ ছাড়াও দেশটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটিতে গুরুত্বপূর্ণ পদেও রয়েছেন এই প্রবাসী বাংলাদেশি।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ

আমাদের পরিবার

প্রকাশনা সম্পাদক :আব্দুছ ছালাম সবুজ প্রধান সম্পাদক:মোহাম্মদ আজাহারুল হক সম্পাদক:এস, এম, মোমতাজ উদ্দিন যুগ্ম সম্পাদক :রোবেল মাহমুদ বার্তা সম্পাদক:ফরিদুল আলম সজীব মফস্বল সম্পাদক:সারুয়ার ফরাজী নির্বাহী সম্পাদক:আনিন চিপ রিপোটার:লিয়াকত আলী