Home আইন আদালত নতুন’সড়ক পরিবহন’ আইনে মামলা দেওয়া শুরু করেছে ট্রাফিক পুলিশ।

নতুন’সড়ক পরিবহন’ আইনে মামলা দেওয়া শুরু করেছে ট্রাফিক পুলিশ।

সবুজ সংবাদ ডেস্কঃ

রাজধানীর বিভিন্ন জায়গায় নতুন আইনে মামলা দেওয়া শুরু করেছে ট্রাফিক পুলিশ। শনিবার দুপুরের পর থেকে এ আইনে মামলা করা শুরু হয়েছে বলে জানা গেছে।

‘সড়ক পরিবহন আইন-২০১৮’ আইনটি প্রণয়ন করা হলেও পরিবহন মালিক-শ্রমিকদের বাধার কারণে তা বাস্তবায়ন করতে এক বছরেরও বেশি সময় লেগে যায়। সর্বশেষ গত ২২ অক্টোবর আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে গেজেট জারি করে সরকার। নতুন আইনে রাখা হয় কঠোর শাস্তির বিধান। এরপর ১৭ নভেম্বর নতুন সড়ক প‌রিবহন আইন কার্যকরের ঘোষণা দেন সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কিন্তু সে সময় পরিবহন শ্রমিকদের বাধার মুখে আইন কার্যকর করা সম্ভব হয়নি। সর্বশেষ আজ এ আইনটি যথাযথ প্রয়োগ হলো বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, প্রথমদিনের মতো- যারা উল্টো পথে চলাচল করেছে এবং যাদের ড্রাইভিং লাইসেন্স নেই এমন মোটরসাইকেল, প্রাইভেটকার ও পিকআপের ওপর নতুন সড়ক আইনে মামলা দেয়া হয়েছে।

সন্ধ্যায় রাজধানীর বেশ কিছু জায়গায় ঘুরে বিজয় সরণি চত্বরে দেখা যায়, উল্টো পথে চালানোর সময় আমিনুল ইসলাম নামে এক মোটরসাইকেল চালককে আটক করেছে ট্রাফিক পুলিশ। আইন ভঙ্গ করায় তাকে নতুন আইনে পাঁচ হাজার টাকার মামলা দেয়া হয়।

মামলার কাগজ হাতে পাওয়ার পর আমিনুল ইসলাম বলেন, নতুন আইন সম্পর্কে আমি জানি। সন্ধ্যার পর বিজয় সরণি রোডে গাড়ির চাপ ছিলো অনেক। আমার একটু তাড়া থাকার কারণে উল্টো পথ দিয়ে বিজয় সরণি মোড় পর্যন্ত উল্টো পথে আসি।

শেরেবাংলা ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবুল হোসেন বলেন, দুপুরের পর থেকে নতুন আইনে মামলা শুরু করেছি। এখন পর্যন্ত ৯২ ধারায় চারটি মামলা করেছি। সবগুলোই মোটরসাইকেল। যারা উল্টো পথে আসছে তাদের ভিডিও করে রাখা হচ্ছে। আর এ ধরনের চেকপোস্ট এখন থেকে এভাবেই অব্যাহত থাকবে। রোববার (১ ডিসেম্বর) থেকে আমাদের মামলার ধারাবাহিকতা আরও বাড়বে।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ঢাকা পর্বে দুর্দান্ত খেলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে আছে রাজশাহী রয়্যালস।

খেলা ডেস্কঃ শেষ হয়ে গেলো বঙ্গবন্ধু বিপিএলের ঢাকা পর্ব। ১১ ডিসেম্বর মাঠে গড়ানো ঢাকা পর্ব&…